দাঁত সাদা করার উপায় | Dat Sada Korar Upay

5/5(1 vote)

Dat Sada Korar Upay | দাঁত সাদা করার উপায় : অনেক সময় হলুদ, কালো ও ময়লা দাঁতের কারণে মানুষ মন খুলে হাসতে পারে না ৷ নোংরা ও হলুদ দাঁত মুখের সৌন্দর্য নষ্ট করে ফেলে । আপনার দাঁতও কি হলুদ হয়ে যাচ্ছে? তাই আজ আমরা আপনাদের এমন কিছু ঘরোয়া উপায়ের কথা বলবো যা আপনার দাঁত সাদা মুক্তোর মতো উজ্জ্বল দেখাবে এবং দাঁত করবে উজ্জ্বল চকচক । ঘঘরোয়াভাবে স্বাস্থ্য টিপস পেতে আমাদের সাইট প্রতিদিন ভিজিট করুণ ৷

মুখের সৌন্দর্য ফুটে উঠেছে তোমার সুন্দর হাসিতে। তবে হাসির সাথে সাথে যদি হলুদ দাঁত দেখা যায় তবে তা বিব্রতকর অবস্থায় পড়তে হয় অনেক সময় ।

অনেক সময় ভুল খাদ্যাভ্যাসের কারণে দাঁতে হলুদের স্তর জমে যায় যাকে টারটার বা প্লাক বলে। টারটার হল একটি হলুদ স্তর যা খাদ্যদ্রব্য থেকে তৈরি হয় এবং ধীরে ধীরে দাঁতে লেগে আস্তরণ পড়তে শুরু করে । দাঁতের অযত্নের ফলে বা চা, কফি, তামাক এবং ধূমপানের অতিরিক্ত সেবনের কারণে দাঁত ধীরে ধীরে হলুদ হয়ে যায়।

দেখা গেছে, প্রতিদিন ব্রাশ করার পরেও এবং দামি টুথপেস্ট ব্যবহার করার পরও অনেকের দাঁত হলদে থেকে যায়। আপনিও যদি এই সমস্যায় ভুগে থাকেন, তাহলে দিনে দুবার ব্রাশ করার পাশাপাশি নিচে উল্লেখিত ঘরোয়া পদ্ধতিগুলো ব্যবহার করে দেখুন।

দাঁত সাদা করার উপায় | Dat Sada Korar Upay

দাঁত সাদা করার উপায় | Dat Sada Korar Upay

হলুদ দাঁত সাদা করার জন্য আপনার দামি টুথপেস্টের দরকার নেই ৷ নিচে দেওয়া সহজ ধাপগুলো দিয়ে ঘরে বসেই দাঁত সাদা করুন।

1. বেকিং সোডা | Baking soda

বেকিং সোডার মাধ্যমে কিভাবে দাঁত সাদা চকচকে করবেনঃ

হলদেটে দাঁত সাদা করার সবচেয়ে কার্যকরি পদ্ধতি হলো বেকিং সোডার ব্যবহার ৷ প্রথমে এক টেবিল চামচ বেকিং সোডা এবং দুই টেবিল চামচ হাইড্রোজেন পারক্সাইড নিয়ে নিন । দুটোই ভালো করে মিশিয়ে নিতে হবে । এবার এই মিশ্রণ দিয়ে দাঁত পরিষ্কার করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই প্রক্রিয়াটি অবলম্বন করতে পারেন ৷ দেখবেন কিছুদিনের মধ্যে দাঁত চকচক করবে ৷

NCBI-তে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, বেকিং সোডা দাঁতের পৃষ্ঠ থেকে দাগ দূর করতে সাহায্য করে ৷ কেননা, এতে হাইড্রোজেন পারক্সাইড একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে সাহায্য করে।

2. কলা, কমলা বা লেবুর খোসা | Fruit Peel

ফলের খোসা দিয়ে হলদে দাঁত কিভাবে সাদা করবেনঃ

ফলের খোসা যেমন কলা, কমলা বা লেবুর খোসার সাদা অংশ দিয়ে দাঁত ঘষে সাদা করতে পারেন ৷ প্রায় দুই মিনিটের জন্য দাঁত ঘষতে থাকুন ৷ তারপর ব্রাশ করে আপনার মুখ ভালো করে ধুয়ে ফেলুন । দেখবেন কিছুদিনের মধ্যে হলদে দাঁত থেকে দাঁত সাদা মুক্তোর মতো দেখা যাবে ৷ কেননা, ফলের খোসায় থাকে সাইট্রিক অ্যাসিড, যা দাঁত সাদা করতে সাহায্য করে।

3. তেল—(নারকেল তেল, সরিষার তেল) | Oil

নারকেল তেল, সরিষার তেল, সূর্যমুখী তেল, তিলের তেল দিয়ে দাঁত সাদা করার উপায়ঃ

হলুদ দাঁত সাদা করতে তেল খুব উপকারি ৷ হলদেটে দাঁত সাদা করতে তৈল ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল আপনার আঙ্গুল দিয়ে হলদে দাঁতগুলো নারকেল তেল দিয়ে ঘষতে হবে। এভাবে দুই-তিন মিনিট ঘষার পর পর্যাপ্ত জল দিয়ে ধুয়ে ফেলুন অথবা ব্রাশ করে নিন । এটি আপনার কাছে অদ্ভুত মনে হলেও তেলে উপস্থিত লরিক অ্যাসিড দাঁতে প্লাক সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে এবং দাঁত সাদা করতে সাহায্য করে।

4. নিম দাঁতুন | Neem Stick

নিম দাঁতুনের মাধ্যমে হলুদ দাঁত সাদা করুণঃ

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় এর মধ্যে নিম দাঁতুন অন্যতম ৷ নিম দাঁতুন দাঁতের জন্য ওষুধ হিসেবে কাজ করে । এটি দাঁত পরিষ্কার করে এবং দাঁত সাদা করতে সাহায্য করে। দাঁতে জমে থাকা হলুদ ভাব দূর করতে দাঁতুনের চেয়ে ভালো বিকল্প আর নেই। নিমের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য দাঁতের ব্যাকটেরিয়া দূর করে। প্রতিদিন নিম দাঁতুন দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত চকচকে হয়। দাঁতে আসে সজিবতা ৷

5. স্ট্রবেরি | Strawberry Fruit

স্ট্রবেরি দিয়ে দাঁত সাদা করার পদ্ধতিঃ

নিয়মিত স্ট্রবেরি ফল খেলে আপনার দাঁত সাদা থাকবে ৷ শুধু ফল হিসেবে খেলেই নয়, আপনি ইচ্ছা করলে স্ট্রবেরি পেস্ট তৈরি করে দাঁতে ঘষলে দাঁত সাদা করতে পারেন ৷ আপনি নিশ্চয়ই দেখেছেন যে অনেক সময় বাচ্চাদের পেস্ট স্ট্রবেরি ফ্লেভারে পাওয়া যায়। দুই থেকে তিনমিনিট ঘষার পর ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করুন। এর পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। দাঁত উজ্জ্বল হবে।

অন্যান্যঃ উপরে উল্লেখিত পদ্ধতিগুলোর পাশাপাশি যে কাজগুলো করতে হবে, তা হলো বেশি বেশি ফল ও শাকসবজি খেতে হবে ৷ ফল ও শাকসবজি দাঁতের হলুদ আস্তরণ দূর করতে সাহায্য করে। ফলের মধ্যে আনারস এবং স্ট্রবেরি দাঁত সাদা করার জন্য উপকারি ৷ ক্যালসিয়াম ও ভিটামিন ডি দাঁত মজবুতে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখে ৷ সুতরাং নিয়ম মাপিক ক্যালসিয়াম ও ভিটামিন ডি যুক্ত খাবার গ্রহন করতে হবে ৷

দাবিত্যাগ: এই আর্টিকেলটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও তথ্যের জন্য সর্বদা আপনার ডেন্টিস্টের সাথে পরামর্শ করুন।