5/5 - (2 votes)

পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয় কেন | panike sarbojonin drabok bola hoi keno?

বন্ধুরা, পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয় এটা অনেকেই জানে আবার কেউবা যানে না ৷ তো চিন্তার কোনো কারণ নেই ৷

আজকে আমরা জানবো কেন পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয়

পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয় কেন

পানিকে প্রায়শই সার্বজনীন দ্রাবক হিসাবে উল্লেখ করা হয় কারণ এতে বিভিন্ন ধরণের পদার্থ দ্রবীভূত করার ক্ষমতা রয়েছে, যা অন্য কোনো তরল পদার্থে নেই ৷ পানি তার অনন্য আণবিক গঠন এবং বৈশিষ্ট্যগুলির কারণে অধিকাংশ পদার্থকে দ্রবীভূত করতে পারে।

পানির অণুগুলির এক প্রান্তে সামান্য ধনাত্মক চার্জ এবং অন্য প্রান্তে সামান্য ঋণাত্মক চার্জ থাকে, যা তাদের মেরু করে তোলে। এই পোলারিটি কিংবা বৈশিষ্ট পানির অণুগুলিকে অন্যান্য অণুর মেরু যেমন লবণ, শর্করা এবং অ্যাসিডকে আকর্ষণ করতে এবং দ্রবীভূত করতে সক্ষম করে তোলে।

তাছাড়াও পানির একটি উচ্চ অস্তরক ধ্রুবক রয়েছে, যার অর্থ হলো এটি একটি দ্রবণে আয়নগুলির মধ্যে আকর্ষণকে দুর্বল করতে পারে, যা লবণের মতো আয়নিক যৌগগুলিকে দ্রবীভূত করতে সহায়তা করে।

তদুপরি, পানির অণুগুলি অন্যান্য তরলে অণুর সাথে হাইড্রোজেন বন্ধন তৈরি করতে পারে, অর্থাৎ আন্তঃসংযুক্ত অণুর একটি নেটওয়ার্ক তৈরি করে। এটি পানিকে মেরু এবং ননপোলার পদার্থকে দ্রবীভূত করতে সাহায্য করে ৷

সামগ্রিকভাবে, পানির মেরুত্বের অনন্য সমন্বয়, উচ্চ অস্তরক ধ্রুবক এবং হাইড্রোজেন বন্ড গঠনের ক্ষমতা এটিকে বিভিন্ন ধরণের পদার্থের জন্য একটি চমৎকার দ্রাবক হিসেবে গড়ে তোলে, যার ফলে “সর্বজনীন দ্রাবক” হিসাবে এর ব্যাপক ব্যবহার রয়েছে।