জোছনা ও জননীর গল্প pdf download | Humayun Ahmed book pdf

5/5 - (30 votes)

জোছনা ও জননীর গল্প pdf download | jochna o jononir golpo book pdf. | প্রিয় ভিউয়ার, আজকে ডাউনলোড করবেন(PDF Drive থেকে) হুমায়ূন আহমেদ এর লেখা সেরা উপন্যাস “জোছনা ও জননীর গল্প” এবং বইটি অন্যপ্রকাশ কর্তৃক প্রকাশিত ৷ প্রতিদিন ফ্রি পিডিএফ পেতে প্রিয়বিডির সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

জোছনা ও জননীর গল্প pdf download

জোছনা ও জননীর গল্প উপন্যাস রিভিউঃ

  • বইঃ জোছনা ও জননীর গল্প
  • লেখকঃ হুমায়ূন আহমেদ
  • প্রকাশকঃ অন্যপ্রকাশ
  • ফরম্যাটঃ পিডিএফ ফাইল
  • ক্যাটাগরিঃ রাজনৈতিক ও মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস বই

জোছনা ও জননীর গল্প বই pdf download

ফাল্গুন মাসের শুরু । রাত এগারোটার মতো বাজে । গ্রামে এই সময়ে শীত থাকে । নীলগঞ্জে তাঁকে কাঁথা গায়ে দিয়ে ঘুমুতে হয় । এখানে ভ্যাপসা গরম । আকাশে মেঘ আছে । বিদ্যুৎ চমকাচ্ছে । ফাল্গুন মাসে এরকম ভ্যাপসা গরম থাকার কথা না । আকাশে মেঘ থাকার জন্যেই বোধহয় এই অস্বাভাবিক উত্তাপ ।

বিদ্যুৎ যেভাবে চমকাচ্ছে তাতে মনে হয় বৃষ্টি নামবে । বৃষ্টি নামলেও সমস্যা । তিনি ছাতা আনেন নি । বাইরে বের হলে তিনি সবসময় ছাতা সঙ্গে রাখেন । এবারই ভুল করে ছাতা আনেন নি । বয়স যে হচ্ছে এটা তার লক্ষণ । বয়সকালেই মানুষ ছোটখাটো ভুল করতে থাকে । ছোটখাটো ভুল করা যখন অভ্যাস হয়ে যায় তখন করে বড় ভুল ।

ইরতাজউদ্দিনের গায়ে তসরের গলাবন্ধ কোট । গলায় মাফলার । গরমে তার গা ঘেমে যাচ্ছে । কে জানত ঢাকা শহরে ফাল্গুন মাসের শুরুতে শীত থাকে না । শহরে মানুষ বেশি হয়ে গেছে । মানুষের শরীরের গরমে শহর গরম । কত লক্ষ লোক এখন এই শহরে বাস করছে কে জানে ! সংখ্যাটা জানা থাকা দরকার । তাঁর পানির পিপাসা হচ্ছে ।

পানি কোথায় পাওয়া যায় ইরতাজউদ্দিন জানেন না । এরা এত বড় স্টেশন বানিয়ে রেখেছে কিন্তু পানির ব্যবস্থা রাখে নি । পুটলা – পুঁটলি , পানির পিপাসা এবং কনুইয়ে হাঁসের কামড় নিয়ে তিনি বড়ই বিব্রত বোধ করছেন । তাঁকে যেতে হবে মালিবাগ । ১৮/৬ পশ্চিম মালিবাগ , গলির ভেতর বাসা । আগে একবার মাত্র এসেছেন , এখন খুঁজে পাবেন কিনা কে জানে ।

আরও ডাউনলোড করুনঃ

জোছনা ও জননীর গল্প হুমায়ূন আহমেদ বই PDF Download

ঢাকা শহরের সব গলি তাঁর কাছে একরকম লাগে । শুধু গলি কেন , এই শহরের মানুষগুলিও একরকম লাগে । মানুষ তো না , যেন মানুষের ছায়া । মানুষের সঙ্গে মানুষের তফাত করা যায় , ছায়ার সঙ্গে ছায়ার তফাত করা যায় না । ঢাকা হলো ছায়ামানুষের দেশ । ছায়ানগরী । কমলাপুর থেকে মালিবাগ এক টাকা ভাড়ায় ইরতাজউদ্দিন একটা রিকশা জোগাড় করে ফেললেন ।

রিকশাওয়ালা তাঁকে ঠকালো কিনা তিনি বুঝতে পারছেন না । ঢাকা শহরে তাঁর আসা হয় না । রিকশা ভাড়া সম্পর্কে তাঁর ধারণা নেই । তিনি কাউকে ঠকাতে চান না । কারো কাছ থেকে ঠকতেও চান না ।

শহরের মানুষ অন্যকে ঠকাতে ভালোবাসে । রিকশাওয়ালা ভাই , আপনার নাম কী ? বদরুল । শুনেন ভাই বদরুল , এক টাকার বদলে আমি আপনাকে দুই টাকা দেব , আপনি বাসাটা খুঁজে বের করে দেবেন । আমার কাছে ঠিকানা আছে– ১৮/৬ পশ্চিম মালিবাগ । রাজি আছেন ? রাজি থাকলে বলেন , আলহামদুলিল্লাহ ।

রাজি না থাকলে কোনো কথা বলার প্রয়োজন নাই । বাসা রেল গেইটের লগে ? এইসব আমার কিছুই মনে নাই । একবার মাত্র এসেছিলাম । শুধু মনে আছে বাসার সঙ্গে একটা ছাতিম গাছ আছে । মরা গাছ । ছাতিম হলো পল্লী গ্রামের গাছ । এরা শহরে বাঁচে না বলেই মরা । উঠেন দেহি আল্লাহ ভরসা ।

No.Books
1.শূন্য হুমায়ূন আহমেদ PDF
2.দেয়াল উপন্যাস PDF

ডাউনলোড করুন, Jochna o jononir golpo Humayun Ahmed book pdf

jochna o jononir golpo book pdf download

Click to download

  1. জোছনা ও জননীর গল্প বইটির লেখক কে?

    উত্তরঃ হুমায়ূন আহমেদ ৷

  2. বইটির প্রকাশনীর নাম?

    উত্তরঃ অন্যপ্রকাশ ৷