5/5 - (17 votes)

Who is the father of the Internet? | প্রিয় ভিউয়ার, ইন্টারনেটের জনক কে? এই গুরুত্বপূর্ণ প্রশ্নটির উত্তর জানতে অনেকেই আগ্রহী । আপনারা অনেকে অনলাইনে খুজে থাকেন কিন্তু “ইন্টারনেটের জনক বলা হয় কাকে” প্রশ্নটির সঠিক উত্তর খুজে পান না ৷ সঠিক উত্তরটি জানতে প্রিয়বিডির সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

Who is the father of the Internet

[MCQ] প্রশ্নঃ ইন্টারনেটের জনক কে | Who is the father of the Internet?

  • ভিনটন জি কার্ফ
  • টিম বার্নাস লি
  • এলান এমটাজ
  • জাকারবার্গ

উত্তরঃ ভিনটন জি কার্ফ

ইন্টারনেট কি?

What is the Internet? ইন্টারনেটের পুরো শব্দটি হচ্ছে ইন্টারকানেকটেড নেটওয়ার্ক ( Interconnected Network ) । ইন্টারনেট হচ্ছে এমন একটি নির্দেশ বা ব্যবস্থা , যা সারা বিশ্বব্যাপী বিস্তৃত । যার ফলে সারা বিশ্বের ইন্টারনেট যুক্ত কম্পিউটারগুলো একে অপরের সাথে সংযুক্ত নেটওয়ার্ক ক্যাবল , টেলিফোন লাইন , মাইক্রোওয়েব ডিস , স্যাটেলাইট এবং আরও বিভিন্ন ধরনের ইলেকট্রনিক যন্ত্রপাতির মাধ্যম । যতক্ষণ পর্যন্ত না দেখবে ততক্ষণ পর্যন্ত তুমি বুঝতেও পারবে না ইন্টারকানেকটেড কম্পিউটারগুলো তোমার জন্য কি করতে পারে ।

ইন্টারনেটের প্রতিটি কম্পিউটারে বিভিন্ন ধরনের ডকুমেন্টস , সাউন্ড এবং ভিডিও ক্লিপ , প্রোগ্রাম ফাইল , অ্যানিমেশন , পিকচার এবং আরও অনেক কিছু জমা করা থাকে এবং এগুলোকে ইলেকট্রিক্যালি উপস্থাপন করা যাবে । যখনই তুমি ইন্টারনেটে যুক্ত হবে তখন এগুলো তোমার জন্য সহজলভ্য হয়ে যাবে । এর ফলে তুমি ইন্টারনেটে যুক্ত যে কারও সাথে যোগাযোগ করতে পারবে ই – মেইলের মাধ্যমে , নিউজ গ্রুপে ম্যাসেজ পোস্টিং বারে বিভিন্ন চ্যাটিং এরিয়ার চ্যাট করে এবং এমনকি টেলিফোনিং বা ভিডিও কনফারেন্স সিস্টেম ব্যবহার করে । ইন্টারনেটের জনক হলেন ভিনটন জি কার্ফ বা Vinton Gray Cerf.

ইন্টারনেটের পরিচিতি

Introduction to the Internet: ১৯৬০ সালের দিকে প্রথম ইউ.এস. ডিফেন্স ডিপার্টমেন্টে ইন্টারনেটের প্রচলন শুরু হয় । কিন্তু নব্বই , দশকের শুরুতেই এর জনপ্রিয়তা ব্যাপক আকার ধারণ করে । এক সময় যা ছিল কিছু লোকের শখ বর্তমানে তা অনেকের জন্য অত্যাবশকীয় হয়ে উঠেছে । ইন্টারনেট ছাড়া এখন অধিকাংশ প্রতিষ্ঠানই তাদের কাজ সঠিকভাবে করার কথা চিন্তাও করতে পারে না । পোস্টাল ব্যবস্থা ছাড়াই এখন পৃথিবীর এক প্রান্তের লোক আর এক প্রান্তের লোকের সাথে খুব অল্প সময়ের মধ্যেই যোগাযোগ করতে পারে , চিঠি পত্র আদান প্রদান করতে পারে । এর জন্য প্রয়োজন নেই কোন ইনভেলাপ বা স্ট্যাম্পের ।

  • www এর জনক কে?

    উত্তরঃ www এর জনক কে? প্রশ্নটির উত্তর অধিক পরিমানে খুজে থাকেন ৷ আপনারা অনেক ওয়েবসাইটের url এর প্রথমে www এর ব্যাবহার থেকে থাকে ৷ কিন্তু আপনিকি জানেন যে, www এর ব্যবহার সর্বপ্রথম কে প্রচলন করেন ৷ উত্তরটি হবে টিম বার্নার্স-লি ৷ World Wide Web (WWW) এর জনক হল Tim Burners Lee.

  • গুগল এর জনক কে?

    উত্তরঃ google হল এমন একটি মাধ্যম যেখানে আপনি যে কোন তথ্য খুঁজে পাবেন । গুগলের সাথে পরিচিত নায় বর্তমানে এরকম লোক খুঁজে পাওয়া খুবই দুর্বিসহ । কিন্তু আপনি কি কখনো জানতে চেয়েছেন বা জানেন যে গুগুলের জনক কে? আজকে আমরা এই গুরুত্বপূর্ণ প্রশ্নটির উত্তর বলব ৷ তাহলে গুগলের জনক বলা হয় ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন কে ৷